রাজধানীতে ওভারব্রিজে আটকে গেলো উড়োজাহাজ

কখনো যদি শুনেন ঢাকার সড়কে জ্যামে আটকে গেছে উড়োজাহাজ, তাহলে হয়তো খানিকটা অবাকই হবেন। কারণ আকাশে উড়ার কথা যে উড়োজাহাজের সেটি ঢাকার সড়কে কী করছে সেই প্রশ্নই উঁকি দিবে মনে।

তবে এবার এমনই এক ঘটনা ঘটেছে রাজধানীর সড়কে। যা সৃষ্টি করেছে ভোগান্তির। প্রায় আধাঘণ্টা যানজট সৃষ্টি করে নগরবাসীকে বেশ সমস্যাতেই ফেলে দেয় অকেজো উড়োজাহাজটি।

রবিবার (৩১ মার্চ) রাত সোয়া দশটার দিকে রাজধানীর বিজয় সরণি থেকে মহাখালী অভিমুখী সড়কে ফুটওভারব্রিজে আটকে যায় এক উড়োজাহাজ। এতে কিছু সময় যানজটের সৃষ্টি হয় ওই সড়কে। পুরাতন এ উড়োজাহাজ বড় ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছিল। এ সময় এমন ঘটনা ঘটে। পরে ওই উড়োজাহাজের লেজ খুলে নিলে তা সামনে এগোনোর সুযোগ পায়।

রাজধানীর বিএএফ শাহীন কলেজের গেটের সামনে এ ঘটনা ঘটে উল্লেখ করে স্থানীয়রা জানান, একটি ট্রাকে (ট্রেইলার) করে পুরাতন উড়োজাহাজ নেওয়া হচ্ছিল। ওই উড়োজাহাজের দুই পাশের ডানাগুলো আগেই খুলে রাখা হয়েছিল। তবে উড়োজাহাজের লেজ আটকে যায় ফুটওভারব্রিজের সঙ্গে। এতে ট্রাকটিও ফুটওভারব্রিজের নিচে আটকে থাকে।

নীল-সাদা রঙের ডরনিয়ার ২২৮ টার্বোপ্রপ বিমানের গায়ে লেখা ছিল বাংলাদেশ নেভি। ২০১৩ সালে নৌবাহিনীতে যে দুটি মেরিটাইম পেট্রোল এয়ারক্র্যাফট যুক্ত করা হয়েছিল, এটি তার একটি। বাইরে থেকে দেখেই বোঝা যাচ্ছিল উড়োজাহাজটির কিছু অংশ আগেই খুলে রাখা হয়েছে। আটকে যাওয়ার কিছুক্ষণ পর একটি ফর্ক লিফট এনে কয়েকজন কর্মী উড়োজাহাজের লেজ খুলে ফেলেন। পরে ফুটওভারব্রিজের নিচ থেকে মুক্ত হয়ে সামনে এগোনোর সুযোগ পায় উড়োজাহাজবাহী ট্রাকটি।

অবশ্য তার আগেই দায়িত্বরত ট্রাফিক পুলিশের সদস্যরা পাশ দিয়া যান চলাচলের ব্যবস্থা করে দেন। রাত সাড়ে দশটার দিকে উড়োজাহাজ নিয়ে ট্রাকটি মহাখালীর দিকে চলে যায়। এদিকে সড়কে উড়োজাহাজ দেখে পথচারী ও বাসে থাকা লোকজন ছবি তুলছিলেন। কেউ কেউ ঠাট্টাও করেছেন।