টাকার জন্য করতে হত কুলির কাজ, তারপরেও হার ছাড়েন নাই অবশেষে IAS অফিসার হলেন শ্রীনাথ

ইচ্ছে থাকলেই যে উপায় হয়,তা আরও একবার প্রমাণ করে দেখালেন কেরালার মান্নারের বাসিন্দা শ্রীনাথ কে (Sreenath K)। কঠিন লড়াই করার পর যে জীবনযুদ্ধে সফল হওয়া যায় তার অন্যতম শ্রেষ্ঠ উদাহরণ হলেন তিনি।তিনি একটা সময় রেল স্টেশনে কুলির কাজ করতেন।জীবনের সমস্ত প্রতিবন্ধকতাকে জয় করে আজ তিনি একজন IAS অফিসার।

একথা হয়তো সকলে জানেন না যে,আমাদের দেশের কঠিন পরীক্ষাগুলির মধ্যে অন্যতম হল UPSC অথবা Union Public Service Commission।কয়েক লক্ষ পরীক্ষার্থী প্রত্যেক বছর এই পরীক্ষাতে অংশগ্রহণ করে,কিন্তু মাত্র হাতে গোনা কয়েকজনই এই পরীক্ষায় IAS এবং IPS অফিসার হিসেবে নিয়োগ হন।শ্রীনাথ নামের এই ব্যক্তি এই কঠিন পরীক্ষায় সফল হয়ে এক দৃষ্টান্ত স্থাপন করেছেন সকলের কাছে।

শ্রীনাথের (Sreenath K) এই সাফল্যের পথ অবশ্য একেবারেই সহজ ছিল না।অনেক বাধা অতিক্রম করে আজ এই জায়গায় তিনি।পারিবারিক অবস্থা একেবারেই ভালো ছিল না,আর এই কারনেই স্টেশনে কুলির কাজ শুরু করেন।তবে কুলির কাজ করতে করতেও ভুলে যাননি নিজের স্বপ্ন।আর্থিক অবস্থার কারণে তিনি কোনো ভালো কোচিং নিতে পারেননি।স্টেশনের ফ্রি ওয়াইফাই আর তার স্মার্টফোন তার পরীক্ষার প্রস্তুতিতে অনেক সাহায্য করেছে।স্টেশনে বসেই তিনি তার প্রস্তুতি নিতে শুরু করেন। সারাদিনরাত কাজ করে তারই অবসরে অনলাইনে শিক্ষকদের পড়ানোর ভিডিও/অডিও ডাউনলোড করে কাজ করতে করতেই ইয়ারফোন দিয়ে তা খুব মন দিয়ে তিনি শুনতেন।অবশেষে IAS অফিসার হলেন শ্রীনাথ।