রমজান মাসে অফিস টাইম চার ঘণ্টা

আসন্ন রমজান মাসে কর্মঘণ্টা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। মুসলামানদের কাছে পবিত্রতম এই মাসে দেশটিকে অফিস সময় চার ঘণ্টা করার ঘোষণা দেওয়া হয়েছে। এর সঙ্গে কর্মীদের জন্য আরও দুটি বাড়তি সুযোগ দেওয়া হয়েছে। যেখানে নারীরা ১৫ মিনিটি করে দুটি এবং পুরষরা একটি “গ্রেস পিরিয়ড” পাবেন।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।প্রতিবেদনে বলা হয়, নারী কর্মীরা কর্মঘণ্টা শুরুর ১৫ মিনিট পর অফিসে আসতে পারবেন ও শেষের ১৫ মিনিট আগেই অফিস ত্যাগ করতে পারবেন।

পুরুষ কর্মীদের জন্য সকালে ১৫ মিনিট দেরিতে আসার সুযোগ রয়েছে। তবে অফিস শেষের পর পুরুষদের আরও ১৫ কাজ করতে হবে।কর্মীদের কর্মক্ষমতা মূল্যায়ন পর্যালোচনা শেষ করে এ সিদ্ধান্ত নিয়েছে কুয়েতে সিভিল সার্ভিস কমিশনের (সিএসসি) আর্থিক ও প্রশাসনিক–বিষয়ক খাত।

আর্থিক ও প্রশাসনিক–বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি সালাহ খালেদ আল সাকাবি জানান, দেশটির বিভিন্ন অফিসের যোগ্য কর্মীরা রমজান মাসে পারফরমেন্স বোনাস পাবেন, যা ২০২৩–২৪ অর্থবছরের বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি আরও জানান, দেশটির অধিকাংশ মন্ত্রণালয়, সরকারি প্রতিষ্ঠান ও সংস্থা তাদের কর্মীদের কর্মক্ষমতা মূল্যায়ন প্রতিবেদন চূড়ান্ত করেছে। আগামী ১ এপ্রিল নতুন অর্থবছর শুরু হওয়ার আগে এই পর্যালোচনাগুলো সম্পূর্ণ করার গুরুত্বের ওপর জোর দেওয়া হচ্ছে।